এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ

0

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার গতবারের চেয়ে কমেছে, তবে বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। এ বছরে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গেলো কয়েক বছরের মতো এবারও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে পাশের হারে। সোমবার সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী।

চির চেনা এই উল্লাসের দৃশ্য এবারও ছিলো বিদ্যালয় প্রাঙ্গনগুলোতে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে মাধ্যমিকে এবার পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছর এসএসসিতে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ ছিল। চলতি বছরেও পাসের হারে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রীদের পাসের হার ৮৭ দশমিক৭১ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ।

গেলোবারের চেয়ে এবার পাশের হার কম হলেও জিপিএ-ফাইভের সংখ্যা বেড়েছে। নয়টি শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। আগের বছর এ হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। দুপুর ১টায় শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফলাফল তুলে ধরেন। এর আগে সকালে, ফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে দেশসেরা সাফল্য অর্জন করেছে যশোর শিক্ষাবোর্ড। এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি।

Share.

Comments are closed.