ক্যারিয়ারে প্রথমবার ব্যালন ডি’অর কারিম বেনজেমার

0

দলকে সাফল্য এনে দেওয়ার পথে নিজেকে উজাড় করে দিলে ব্যক্তিগত অর্জন ধরা দেয় আপনা আপনিই। ক্যারিয়ারে প্রথমবার ব্যালন ডি’অর জেতা কারিম বেনজেমার ক্ষেত্রে তেমনটাই ঘটেছে। প্রথমবারের মতো এই পুরস্কারটি জিতলেন তিনি। পঞ্চম ফরাসি হিসেবে মৌসুম সেরা ফুটবলার হয়েছেন রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকার। একইসাথে ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটেছে ফ্রান্সের।

পূর্বসূরির হাত থেকে ব্যালন ডি’অর ট্রফি নেওয়া, এরচেয়ে রোমাঞ্চকর দৃশ্য আর কি হতে পারে! যে ট্রফি সবশেষ জিতেছিলেন ফ্রান্সের জিনেদিন জিদান, ২৪ বছর পর, স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে, তিনিই তুলেন দিলেন তার উত্তরসূরির হাতে ফুটবলের সবচেয়ে প্রাচীনতম পুরস্কার। ২০২১-২২ মৌসুমে লস ব্লাঙ্কোদের হয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেছেন বেনজেমা। গোল করতে সহায়তা করেছেন ১৫টি। লা লিগার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগেও ছিলেন সমান উজ্জ্বল। শিরোপা জেতানোর পথে ১২ ম্যাচে করেন ১৫ গোল। ফ্রান্সের হয়ে পেয়েছেন নেশন্স লিগের শিরোপা। রেয়মন্ড কোপা, মিশেল প্লাতিনি, জিয়ান পিয়েরে পাপিন ও জিনেদিন জিদানের পর পঞ্চম ফরাসি হিসেবে ব্যালন ডি অর জয়ের কীর্তি গড়েছেন-বিগ বেঞ্জ।

করিম বেনজেমার হাত ধরে মেসি-রোনালদোর দেড় যুগেরও বেশি সময়ের রাজত্বের অবসান ঘটলো। গতবার রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জেতা মেসি, এবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও ছিলেন না। নাম থাকলেও ২০তম স্থানে রয়েছেন রোনালদো। এছাড়াও বার্সেলোনার অ্যালেক্সিয়া পুতেয়াস বর্ষসেরা নারী ফুটবলার ও জাভি জিতেছেন সেরা উদিয়মান খেলোয়াড়ের পুরস্কার। বেনজেমার রিয়াল স্বতীর্থ থিবো কোর্তোয়া মৌসুম সেরা গোলরক্ষক, রবার্ট লেভানডোস্কি হয়েছেন সেরা স্ট্রাইকার। আর দাতব্য কাজে সম্পৃক্ততার জন্য লিভারপুল ও সেনেগালিজ তারকা সাদিও মানের হাতে উঠেছে প্রথমবার প্রবর্তিত সক্রেটিস অ্যাওয়ার্ড।

Share.

Comments are closed.